অনলাইন আয়ের সহজ ও সঠিক উপায়… শুরুতে কি করবেন, কোথায় কাজ পাবেন বিস্তারিত জেনে নিন…

No comments
অনলাইনে কিভাবে টাকা আয় করব… এই টাইপের পোস্ট যেকোনো ফেইসবুকে কম বেশি দেখা গেলেও উত্তর দেবার কোন লোক তারা খুব কমই খুঁজে পায়। উত্তর জানেন অনেকেই কিন্তু সময়ের অভাবে হয়ত উত্তর দেয়া হয়না। এখন অনলাইন আয়ের সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা বলব… আর একট জিনিস, ধৈর্য ছারা অনলাইন আয় সম্ভব না।
Youtube, Odesk বা Upwork, Freelancer, Elance, 99Design টাইপের ওয়েবসাইটে কাজ করার জন্য আপনাকে অন্তত এক বিষয় খুব ভাল দখল নিয়ে আগানো ভাল। কাজ শেখার আগে আইডি না খোলাই বুদ্ধিমানের কাজ হবে।
Youtube ছাড়া অন্য ওয়েবসাইট গুলোতে web design, seo, web development, content writing, logo design, application বানানোর কাজ পাবেন। আপনি যে কাজটি পারেন সে কাজ পাওয়ার জন্য আবেদন করতে হবে। বায়ার আপনাকে যোগ্য মনে করলে কাজ পাবেন, নতুবা পাবেন না। কেউ ২-৩ বছরেও কাজ পায়না,কেউ বা জীবনের প্রথম বিডেই কাজ পায়।।যাই হোক এই হচ্ছে মোটামুটি ওয়েবসাইট গুলোর ব্যাপারে ধারনা।
কিভাবে কাজ শেখা শুরু করবেন: কোন কাজ শিখবেন আগে সেই সিদ্দান্ত নিন। নিচে একটি একটি করে আলোচনা করছি…
  • ওয়েব ডিজাইন: 
এ জন্য আপনাকে শুরু করতে হবে HTML থেকে। এরপর CSS শিখুন। ভাল ধারনা হয়ে গেলে HTML 5 ও CSS 3 এর দিকে নজর দিন। এরপর JAVA SCRIPT শিখুন। এই তিনটি ভাল ভাবে শিখতে পারলেই ভাল মানের ডিজাইনার হয়ে যেতে পারবেন। এরপর JQUERY, AJAX, XML শিখুন ধীরে ধীরে। সবশেষে শিখুন PHP। হয়ে যাবেন একজন বস ডিজাইনার।
  • ওয়েব ডেভেলপমেন্টঃ
এ জন্য অবশ্যই ওয়েব ডিজাইন ভাল মত জেনে আশা জরুরী। এরপর শিখুন WORDPRESS এবং JOOMLA এর কাজা
  • SEO:
আমার মতে সবচেয়ে সহজ কাজ এটি। শিখতে খুব বেশি মাথা খাটানোর দরকার পড়ে না।তবে শেখার কোন শেষ নেই এখানে। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কাজ গুলো দীর্ঘ সময় লাগে শেষ করতে।seo দুই ভাগে ভাগ করা যেতে পারে। অন পেইজ এবং অফ পেইজ । অন পেইজ এক দিনেই শেখা সম্ভব। অফ পেইজে একটু সময় দরকার। শুরু করুন,শিখতে সময় লাগবে না।
  • লোগো ডিজাইন / বিজনেস কার্ড তৈরিঃ
এ জন্য ফটোশপ এবং ইলাস্ট্রেটর এই সফটওয়্যার দুটির প্রতিটি টুলের কাজ জানা জরুরী।বেশি বেশি প্র্যাকটিস করেন প্রতিদিন।ভাল করবেন আশা ইনশাল্লাহ।
  • কন্টেন্ট রাইটিং:
এ জন্য একটি মাত্র উপায় হচ্ছে বেশ ভালো ইংরেজি জানতে হবে। এছাড়া লেখালেখি সম্পর্কে কিছুটা দক্ষতা থাকতে হবে।  বেশ ভাল মানের অর্থ উপার্জনের আশা আছে।
  • কিভাবে কাজ শিখবেনঃ
কোন ইন্সটিটিউট আমি সাজেস্ট করব না। বাজারে অনেক সিডি আছে। কালেক্ট করে দেখতে পারেন।  ইউটিউব থেকে টপিক ধরে ভিডিও দেখবেন আর গুগল থেকে কোন জ্ঞান নিয়ে নেবেন। তবে সবচেয়ে ভাল হয় নিজের পরিচিত কোন বড়ো ভায়ের কাছ থেকে শিখলে।
Youtube থেকে কিভাবে ইনকাম করবেন তা শিখতে ছাইলে এই লিংক থেকে শিকতে পারেন।
লিংক: https://www.youtube.com/channel/UCvOJ1dsbIa2a1zUVWhvwBLA

No comments :

Post a Comment