data-language="en">

যৌবন ফেরাতে ‘ইয়ুথ’ পিল !

No comments
data-ad-format="auto">
ফেলে আসা দিন স্মৃতিতে যত সহজে ছোঁয়া যায়, ততটাই কী শারীরিক সক্ষমতায় ছোঁয়া সম্ভব? আপাতভাবে তা অসম্ভব মনে হলেও বিজ্ঞানীরা বলছেন সম্ভব। সম্প্রতি আবিষ্কৃত এক বিশেষ ধরনের ওষুধে শরীর থেকে বার্ধক্যের লক্ষণ অপসারিত করা যাবে বলে দাবি বিজ্ঞানীদের।
হ্যামিলটনের ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ ওষুধের নাম রেখেছেন ‘ইয়ুথ’। বার্ধক্যের কারণে শরীরে বিভিন্ন অসুখ বাসা বাঁধে। ডিমনেসিয়া বা অন্যান্য অসুখে শরীরের যা ক্ষতি হয়, তাতে চেহারা বুড়োটে হয়। ‘ইয়ুথ পিল’ এই লক্ষণগুলোকে দূর করবে অর্থাৎ বার্ধক্যে অসুধ শরীরে যেসব ক্ষতি করে, এই ওষুধ তা পূরণ করে দেবে।


ভিটামিন ও বিভিন্ন ধরনের খনিজ মিলিয়ে প্রায় ৩০ ধরনের উপাদান মিলিয়ে বিজ্ঞানীরা এ ওষুধ তৈরি করেছেন। বার্ধ্যকের অসুখে শরীরের ক্ষতি মেটাতে কী কী উপকরণ কোন মাত্রায় লাগবে তা খতিয়ে দেখেই বিজ্ঞানসম্মতভাবে তৈরি করা হয়েছে ইয়ুথ পিল। এমনকি অ্যালঝাইমার্স ও পারকিনসন ডিজিজের ক্ষেত্রেও ঘাটতি পূরণ করতে সক্ষম হবে এই ওষুধ।
 
এখনও পর্যন্ত ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। তবে মানুষের শরীরে এই বিশেষ ওষুধ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করবে কি না, সেটাই এখন গবেষণা করে দেখছেন তারা। বিজ্ঞানীদের প্রত্যাশা, আর বছর দুয়েকের মধ্যেই বাজারে নিয়ে আসা সম্ভব হবে ইয়ুথ পিল, যা বার্ধক্য দূর করে শরীরে যৌবন ফেরাবে।
 
data-language="en">

No comments :

Post a Comment