ওয়েব ডিজাইনার/ডেভেলপার হতে চান? জেনে নিন-অনলাইনে এর চাহিদা, শেখার উপায়সহ বিস্তারিত।

No comments

অনলাইনে উপার্জনের যতগুলো মাধ্যম রয়েছে, তন্মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্ট হচ্ছে সবচেয়ে চাহিদাপূর্ণ ক্ষেত্র। মূলতঃ সমগ্র বিশ্বের ছোট-বড় ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তিগত, সামাজিক প্রায় সকলেই ক্রমশঃ ইন্টারনেটের দিকে ঝুকেঁ পড়ছে। সকলেই চাচ্ছে, তার একটি ভার্চুয়াল ঠিকানা হোক। ফলে এ সম্পর্কিত কাজের জন্য ওয়েব ডিজাইনের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।
এ কারণে, ফ্রিল্যান্সিং মার্কেটে যত ধরনের কাজ রয়েছে, তার মধ্যে ওয়েব সাইট ডিজাইন ও ডেভলপমেন্টের কাজই সর্বাধিক।
>> কাজের ক্ষেত্র/চাহিদা
লোকাল মার্কেটঃ
লোকাল মার্কেট, অর্থাৎ বাংলাদেশে একজন দক্ষ ওয়েব ডিজাইনার/ডেভেলপার মাসে ২০,০০০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকে।
অনলাইন মার্কেটপ্লেসঃ 
বিশ্বের সর্ববৃহৎ ফ্রিল্যান্স মার্কেটপ্লেস অাপওয়ার্কে প্রতিদিন ওয়েব ডিজাইন/ডেভেলপমেন্ট সম্পর্কিত হাজার হাজার কাজ জমা হচ্ছে। আপওয়ার্কে Find Jobs এ Web Design লিখে সার্চ দিলেই অনুধাবন করতে পারবেন ওয়েব ডিজাইনের চাহিদা।
এছারা, বিখ্যাত ও ব্যতিক্রমধর্মী মার্কেটপ্লেস ফাইভারে ওয়েব ডিজাইন/ডেভেলপার হিসাবে গিগ তৈরি করে প্রচুর অর্ডার পেতে পারেন।
প্রফেশনাল ও হাই স্কিলড ওয়েব ডিজাইনার/ডেভেলপারদের আদর্শ মার্কেটপ্লেস হচ্ছে Themeforest.com ওয়েব টেমপ্লেট বিক্রি করে এ সাইট হতে আয় করতে পারেন মাসে কয়েক শ হতে হাজার ডলারের উপরে।
>> কেমন আয় হতে পারে?
আয় নির্ভর করবে আপনার দক্ষতার উপর। আপনি যত দক্ষ হবেন আপনার আয় তত বেশি হবে। একজন প্রফেশনাল দক্ষ ওয়েব ডিজাইনারের পারিশ্রমিক বিভিন্ন জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ঘন্টা প্রতি ২০ ডলার হতে ৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে। অর্থাৎ, আপনার আউয়ারলি রেট যদি হয় ২০ ডলার (মিনিমাম হিসাবেই ধরুন), প্রতিদিন যদি ৫ ঘন্টা কাজ করেন তবে আয় হবে (২০x৫)=১০০ ডলার।
থিমফরেষ্ট উপযোগী ওয়েব টেমপ্লেট যদি তৈরি করতে পারেন, তবে এ সাইটে এপ্রুভ হলেই আর্নিংস শুরু। কারণ, পর্যবেক্ষণ করলে দেখবেন থিমফরেষ্টে ৯০% টেমপ্লেট এক মাসের মাথায় বিক্রির পরিমান ১০০ ওভার হয়ে যায়। চমৎকার এই মার্কেটপ্লেসে ওয়েব টেমপ্লেট ডিজাইনার হিসাবে প্রতিবার বিক্রয়ের উপর পাবেন গড়ে ৫০% কমিশন। নিচের লিংকটি দেখুন, একটি ওয়ার্ডপ্রেস টেমপ্লেট মাত্র ৪ মাসের মধ্যে বিক্রি হয়েছে ৩৯১০ বার। ৬ মাসে হয়তো এটার সেল ১০,০০০ ওভার হয়ে যাবে। সো, হিসাব করে দেখুন-কত হাজার ডলার আয় হতে পারে একজন প্রফেশনাল ওয়েব টেমপ্লেট ডিজাইনারের। ভাবছেন, বলা সহজ, করা কঠিন। হুম, তবে যারা সিরিয়াস ও ডিটারমাইন তারাই লুফে নিতে পারে সফলতার চাবি।

No comments :

Post a Comment