অতিরিক্ত রাগের কারণ যে খাবার!

No comments
অনেকেই আছেন যারা কথায় কথায় রেগে যান। মানুষের রাগ হওয়া অনেকাংশেই আবেগ জনিত ব্যাপার এবং বৈশিষ্ট্য হিসেবেই আমরা জেনে থাকি। কিন্তু এই রাগটাও কিন্তু নিয়ন্ত্রিত হয় খাবারের মাধ্যমে। 



বেশ কিছু খাবার রয়েছে যা নিয়মিত বেশি খেলে দেহের রাগের সঙ্গে জড়িত হরমোনের নিঃসরণ ঘটে যা হুট করেই অতিরিক্ত রাগ হওয়ার পেছনের মূল কারণ। তাই যারা অল্পতেই রেগে যান তারা নিচের খাবারগুলো কম খাবেন।  

অ্যালকোহলের থেকে দূরে থাকাই ভাল। অ্যালকোহল খেলে দেহে কর্টিসোল হরমনের মাত্রা বেড়ে যায়। স্নায়ুতন্ত্রের উপর এর প্রভাব পড়ে। যার ফলে রাগ বাড়ে।

শুকনো মরিচ বেশি খেলে দেহের তাপমাত্রা বাড়ে। আর এর প্রভাব পড়ে মনের উপর যার ফলে রাগ বেড়ে যায়।বেকারির তৈরি খাবার খেলে ব্লাড সুগারের মাত্রা বেড়ে যায় শরীরে। এর ফলে মন বিগড়ে যায়। রাগ বাড়ে।প্রচুর মশলা দেয়া খাবার খেলে দেহের মেটাবলিজম রেট বেড়ে যায়। ফলে শরীরের তাপমাত্রা বাড়ে। সেই সঙ্গে রাগও বাড়ে।কফিতে ক্যাফিন থাকার জন্য মনের উপর প্রভাব ফেলে। যদি বেশি কফি খাওয়া হয় তাহলে মন বিগড়ে গিয়ে রেগে যাওয়ার প্রবণতা থাকে।মন ভাল রাখতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। ভাজা জাতীয় খাবার শরীরে এই ফ্যাটি অ্যাসিডের ব্যালান্স নষ্ট করে দেয়। এর প্রভাব মনের উপর পড়ে। ফলে রাগ বেড়ে যায়।

No comments :

Post a Comment