Adsense একাউন্ট কি? কিভাবে google adsense একাউন্ট তৈরি করবেন ও চ্যানেল এর সাথে এড করবেন | PART - 3

এ্যাডসেন্স কি?
এ্যাডসেন্স হল বিশ্ব বিখ্যাত গুগলের একটি এডভারটাইজিং এজেন্সি। বিভিন্ন পন্যের/সেবার প্রচার ও বি্ক্রয়ের জন্য বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠান এই্ এ্যাডসেন্স এর নিকট চুক্তিবদ্ধ। তারা তাদের পন্য/সেবার প্রচার ও বিক্রয়ের জন্য এ্যাডসেন্সকে অর্থ প্রদান করে। এডসেন্স তাদের পন্য/সেবার বিজ্ঞাপন বিভিন্ন সাইটে প্রচার করে। এই প্রচার বাবদ এ্যাডসেন্স কর্তৃপক্ষ তার প্রাপ্য  অর্থে একটি অংশ সাইটের মালিক গনকে প্রদান করে। তাহলে কথা হল এডসেন্স কেন? এডসেন্স এর মত আরও অনেক এ্যাডভার্টাইজিং কোম্পানী  আছে ! হা আছে তবে-
  • এডসেনস এর মত তাদের বিশ্ব ব্যাপী বিস্তৃত নেটওয়ার্ক নেই।
  • অন্যান্য কম্পানীর থেকে তারা বেশি হারে সাইটে মালিকগনকে প্রদান করে।
  • এডসেন্স এ রয়েছে মাল্টি ইনকামের ব্যবস্থা।
 কিভাবে Google Adsense একাউন্ট তৈরি করবেন ও চ্যানেল এর সাথে এড করবেন?

প্রথম ধাপ: আগে ইউটিউব চ্যানেল এর সাথে adsense এড করতে কোন ঝামেলা বা কোন রোল ছিলোনা, কিন্তু কিছু দিন আগে ইউটিউব এর রোল এর কিছু পরিবর্তন করেছে, পরিবর্তন টা হচ্ছে আপনার ইউটিউব চ্যানেলের মোট ভিউ  ১০,০০০ + হতে হবে, তার পর আপনি google adsense একাউন্ট এর জন্য আবেদন করতে পারবেন।নিছের ছবিতে দেখে নিন আপনার চ্যানেল এর কোন স্থানে ১০,০০০+ ভিউ হতে হবে।


২য় ধাপ: আপনার চ্যনেলের ১০,০০০+ ভিউ হওয়ার পর এখন আপনি  google adsense এর জন্য আবেদন করতে পারেন, তো চলুন আমরা দেখি কি ভাবে  google adsense আমাদের চ্যানেল এ এড করবো বা আবেদন করবো।
প্রথমে আপনি আপনার ব্রাউজার এর কুকিজ গুলা ডিলিট করে নিন। তার পর আপনি যে জিমেল দিয়ে adsense এর জন্য আবেদন করবেন সে জিমেল টা google এ লগইন করে নিবেন।এর পর youtube.com এ যান, এবং আপনার চ্যনেল লগইন করে নেন, যদি গুগুল এ লগইন করা জিমেল ও চ্যানেল এর জিমেল এক না হয়, তা হলে এড একাউন্ট এ ক্লিক করে আপনার চ্যানেল এর জিমেল টা এড করে নিবেন।নিছের ছবি টার মত।








জিমেল এড করার পর আপনার যে চ্যনেল এর জন্য  adsense একাউন্ট আবেদন করবেন ঐ চ্যানেল লগইন করে নিবেন, লগইন করার পর আপনার চ্যানেল এর আইকন এ ক্লিক করবেন তার পর Creator Studio লিখাতে ক্লিক করবেন। নিছের ছবির মত।

তার পর Channel লিখাতে ক্লিক করুন। নিছের ছবির মত।

Channel লিখাতে ক্লিক করার পর, ৩য় ধাপের কাজ শুরু করতে হবে, কাজটা হচ্ছে আমাদের চ্যানেল এর মনিটাইজ চালু করা, যা চালু না করলে adsense এর জন্য আবেদন বা চ্যানেল এ adsense এড করতে পারবেন না।

৩য় ধাপ: Channel এ ক্লিক করার পর নিছের ছবি টার মত একটি পেইজ আসবে ওখান েথেকে আমাদে মনিটাইজ নামের অপশন টা ইনাবল করতে হবে।


কিন্তু উপরের ছবিতে দেখুন মনিটাইজ এর নিছে কোন ইনাবল বাটন নাই, এর কারন হচ্ছে ইউটিউব আমাদের দেশে চ্যানেল মনিটাইজ করার অনুমতি দেয় নাই। যদি মনিটাইজ করার অনুমতি দিতো তাহলে টিক চিহ্ন দেওয়া ইনাবল বাটন এর মত একটি বাটন থাকতো মনিটাইজ এর নিছে, তো আমাদের দেশ থেকে যদি আমরা মনিটাইজ চালু করতে চাই, তাহলে আমাদের ইউটিউব চ্যানেল এর country change করতে হবে, তো country change করার জন্য পেইজ এর বাম পাসে দেখুন Channel এর নিছে Advanced নামের একটা অপশন আছে, ওটাতে ক্লিক করুন, ক্লিক করার পর আপনার country change করে ইনন্ডিয়া দেন।নিছের ছবিটার মত।



country change করার পর পেইজটার নিছের দিকে যান এবং save ক্লিক করুন।পেইজ টা  save হওয়ার পর আবার Channel এ ক্লিক করুন। এবার দেখুন মনিটাইজ অপশন এর নিছে ইনাবল বাটন চলে আসছে।

তো আমরা যেহেতু মনিটাইজ চালু করবো তো সে জন্য আমরা ইনাবল আপশন এ ক্লিক করবো, ক্লিক করার পর নিছের ছবি টার মতো আসবে।



আসার পর ঐ পেইজ থেকে ‍START এ ক্লিক করুন, ক্লিক করার পর নিছের ছবিটার মত আসবে,

এই পেইজ টি আসার পর হাইলাইট করা তিন খালি ঘরে টিক মার্ক দিয়ে I Accept এ ক্লিক করুন। ক্লিক করার পর আমরা আগের পেইজটিতে ছলে আসবো, এবং আসার পর দেখুন আগের পেইজটির কিছু পরিবর্তন হয়েছে, পরিবর্তন টা হচ্ছে START বাটন টা adsense সাইন আপ এর বরাবর চলে আসছে,নিছের ছবিতে দেখুন।


তার মানে আমরা এখন adsense এর জন্য সাইন আপ করতে পারবো, অথবা আমরা adsense এর জন্য আবেদন করতে পারবো। তো আবেদন কারার জন্য আবার START বাটন এ ক্লিক করুন, ক্লিক করার পর নিছের ছবিটার মত আসবে,


এখান থেকে Next এ ক্লিক করুন।  Next এ ক্লিক করার পর নিছের ছবিটার মত একটি পেইজ আসবে।


পেইজটি আসার পর এখানে দেখুন একটি জিমেইল  আইডি দেখা যাচ্ছে, এই জিমেইল  আইডি দেখানোর কারন হচ্ছে আপনি এখন এই জিমেইল  আইডি দিয়ে Adsense এর জন্য আবেদন করতে যাচ্ছেন, যদি আপনি েএই জিমেইল আইডি দিয়ে Adsense করতে না চান, তাহলে আবার পিছনএর ্পেইজ এ চলে যান, এবং google.com পেইজ এ যান ও আপনার যে জিমেইল দিয়ে Adsense করতে চান ঐ জিমেইল টা আগে লগইন করুন, আর যদি উপরের পেইজ এ দেখানো জিমেইল ঠিক থাকে তাহলে Yeas এ ক্লিক করুন।ক্লিক করার পর নিছের ছবিটার মতে একটি পেইজ আসবে।

পেইজটি আসার পর Save and continue তে ক্লিক করুন, এবং পেইজ থেকে দেখে নেন আপনার জিমেইলটা ঠিক আছে কিনা? Save and continue তে ক্লিক করার পর নিছের ছবিটির মত একটি পেইজ ফরম আকারে আসবে।



এই ফরম পেইজটি আসার পর এখন আপনার কাজ হচ্ছে, সত্য ইনফরমেসন দিয়ে পেইজ ফরম এর খালি ঘর গুরি পুরন করা।আমি নিছে উল্লেখ করে দিচ্ছি ফরম টা কি ভাবে ফিলাপ করবেন।

১ঃ আপনি যে দেশের ব্যাংক একাউন্ট থেকে আপনার এই Adsense এর টাকা তুলবেন, ঐ দেশ এখানে সিলেক্ট করবেন, যেমন দরুন আমি বাংলাদেশের ব্যাংক গুলার মধ্যে টাকা তুলতে চাই সে জন্য আমি বাংলাদেশ দিলাম।

২ঃ এক নাম্বারে যে দেশ দিবেন এইখানে ঐ দেশের টাইম যুন দিবেন। যেমন দরুন আমি বাংলা দেশ দিলাম তাহলে আমাকে বাংলা দেশের টাইম যুন দিতে হবে। বাংলাদেশের টাইম যুন ঠিক নিছের ছবির মত।

৩ঃ আপনার একাউন্ট টাইপ যেমন আছে তেমন থাকাই ভাল।

৪ঃ আপনি যার নামে  Adsense একাউন্ট টি খুলতে ছান তার নাম দিবেন, খেয়াল রাখবেন যাতে বানান এ কোন ভুল যাতে না হয়।

৫ঃ নাম্বারে হচ্ছে ‍Address line 1 ও Address line 2 দুটি খালি ঘর, এই দুই ঘরে আপনার সম্পূর্ণ ঠিকানা লিখতে হবে, যেমন দরুন আপনার - বাড়ির নাম ও বাড়ির রোড, গ্রামের নাম, উপজেলার নাম, এই গুলি  ১২৮ অক্ষরের ভিতরে লিখে Address line 1 এবং Adderss line 2 ভাগ করে দিবেন। যাতে Adderss line 1 এ ৬৪ অক্ষরের বেশি না হয় ও Address line 2 তে ও ৬৪ অক্ষরের বেশি না হয়  আবার খেয়াল রাখবেন কোন নাম যাতে ২ ভাগ না হয়।

৬ঃ তার পর city এর ঘরে আপনি যে city তে থাকেন তা দিবেন, আর গ্রাম এর জন্য আপনার নিজ জেলা দিবেন।

৭ঃ  postal code এর ঘরে আপনার পৌষ্ট অফিস এর কোড নাম্বার দিবেন। যদি আপনার পৌষ্ট অফিসের কোড আপনি না জানেন তাহলে আপনার আইডি কাড এর পিছনে দেখেন ওখানে দেওয়া আছে।

৮ঃ আপনি ব্যবহার করেন এমন একটি ফোন নাম্বার এখানে দিবেন, খেয়াল রাখবেন এক নাম্বার যাতে দুই Adsense এ ব্যবহার না হয়।

৯ঃ এখানের সব Yeas এর খালি ঘরে টিক দিন।

১০ঃ সব কিছু পূরন করার পরে Submit my application এ ক্লিক করুন। তার পর নিছের ছবি টির মত একটি ফোপাফ পেইজ আসবে।


পেইজটি আসার পর এক নজর পেইজটি পড়ে নিবেন, কারন এখানে Adsense এর সব রোল দেওয়া আছে এগুলা মেনে ছলতে পারলে আপনার Adsense কখনো বেন্ড বা ব্লক হবে না। পড়া শেষে Yes, I have read and accept...., এর খালি ঘরে টিক দিন, এবং Accept এ ক্লিক করুন, ক্লিক করার পর কিছুক্ষন অপেক্ষ করুন দেখবেন এই পেইজটা রিডাইরেক্ট হয়ে ইউটিউব এ চলে যাবে। রিডাইরেক্ট হওয়ার পর পেইজটা ঠিক নিছের ছবিটার মত দেখাবে।
উপরের পেইজটির মত পেইজ আসার পর আবার এখান থেকে START বাটন এ ক্লিক করতে হবে, তার পর নিছের ছবিটির মত আসবে।
উপরের ছবিটির মত পেইজটি আসার পর Save এ ক্লিক করুন। আবার ঐ পেইজটি নিছের ছবি এর মত দেখাবে।

এভার এই ইস্টেপ টা আপনার চ্যানেল এ যদি ১০০০+ ভিউ থাকে তাহলে নিজে নিজে একটিব হয়ে যাবে, অথবা এটার পাসে ও একটা  START বাটন থাকবে ও টাতে ক্লিক করবেন এবং যদি কোন অপশন আসে সব গুলা Yes এ ক্লিক করবেন। ক্লিক করার পর আপার চ্যানেল ওরা রিভিউ করবে, রিভিউ করার পর যদি আপনার চ্যানেল এ ads দেওয়ার মত হয়, তহলে ads দিবে, আর যদি ads দেওয়া শুরু করে তাহলে উপরের ছবিটার মত নিছের ছবিটা হবে,



তবে কিছু কথা বলে রাখি আপনাদের ভালর জন্য।

১ঃ Adsense এ আবেদন করার সময় আপনার চ্যানেল এর কোন ভিডিওর টাইটেল যাতে বাংলা না হয় সে দিখে খেয়াল রাখবেন এটা ১০০% জরুরী,

২ঃ চ্যানেল এ কোন খারাপ  কিছু অথবা কপিরাইট কোন কিছু রাখবেন না।

৩ঃ আপনার যে ঠিকানায় আপনি ছিঠি পাবেন ঐ ঠিকানা Adsense এ দিবেন। তবে  ঠিকানা যাই দেন না কেন আপনার নাম ঠিক রাখবেন।

৪ঃ Adsense এ এপলাই করার ২ থেকে ৩ দিন পর আবেদন কৃত জিমেইল এর inbox দেখবেন, আপনাকে কোন এস.এম.এস দিসে কিনা তা কনপারম হবেন, যদি আপনি Adsense পান, তাহলে নিছের ছবি এর মত একটি এস.এম.এস দিবে, আর যদি এপরুব না হয় তা ও আপনাকে জনানো হবে, যদি এপরুব না হয় তাহলে চিনতার কিছুই নাই, আপনি কয় দিন পর আবার এপলাই করতে পারবেন।


৫ঃ আপনার যদি Adsense এপরুব হয় তাহলে তা লগইন করে Adsense আইটি  টি চ্যানেলে ঠিক আছে কিনা তা দেখে নিবেন।

সবা শেষে আমি বলবো যে, আপনাদের যদি পোস্টটি ভাল লাগে অথবা আমার পোস্ট এ কোন প্রকার ভুল থাকে বা আপনার যদি কোন কিছু বুজতে সমস্যা হয় তাহলে আমাদের গ্রুপে অথবা নিছে কমেন্ট করে জানাতে পারেন। ভাল থাকবেন সবাই, এবং YouTube Help BD এর সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

কি ভাবে খুব সহজে google adsense একাউন্ট তৈরি করবেন ও আপনার চ্যানেলর সাথে এড করবেন তা নিয়ে আপনাদের জন্য নিছে একটা ভিডিও টিয়টরিয়াল দিলাম। এটি একটু পুরাতন ভিডিও তবে এটা দেখলে আপনার মোটামোটি ভাল আইডিয়া হবে।


ট্যাগঃ গুগল এডসেন্স এর বিকল্প, গুগল এডসেন্স একাউন্ট, গুগল এডসেন্স টিউটোরিয়াল, গুগল এডসেন্স ইউটিউব, গুগল এডসেন্স একাউন্ট তৈরি, ইউটিউব থেকে আয় করার উপায়, ইউটিউব থেকে আয় করুন, ইউটিউব এডসেন্স, গুগল এডসেন্স একাউন্ট, গুগল এডসেন্স টিউটোরিয়াল, ইউটিউব থেকে আয় করার উপায়, ইউটিউব এডসেন্স, ইউটিউব চ্যানেল থেকে আয়, কিভাবে ইউটিউব থেকে টাকা উপার্জন করবেন, ইউটিউব থেকে কত আয় করা যায়।

Comments

  1. vaiya amr channel Google adsense er sathe add ache kina sheta bujvo kemne???

    ReplyDelete

Post a Comment