মাইক্রোওয়ার্কার্সে বেশী জব পাওয়ার কৌশল এবং একটি অসাধারণ প্লাগিন

No comments
আমাকে অনেকেই জিজ্ঞেস করে থাকেন মাইক্রোওয়ার্কার্সে বেশী জব পাওয়ার কৌশল কি? আসলে উত্তর একেবারে সহজ। বেশী করে রিফ্রেশ দিবেন,এইটার কোন বিকল্প নাই কারন মাইক্রোতে প্রতি মুহুর্তে জব আপডেট হয় এবং কিছু কিছু অল্প পজিশনের জব আছে যেইগুলা ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটে শেষ হয়ে যায়… সুতরাং পারলে প্রতি ৫ সেকেন্ডে একবার রিফ্রেশ দিবেন।


এইভাবে রিফ্রেশ দেওয়াটা আসলে খুবই বিরক্তিকর। কারন তখন অন্য কোন কাজ করা যায় না। রিফ্রেশ দিতে দিতে হাতের আঙ্গুল ব্যথা হয়ে যায়। অনেক সময় জব আসলেও রিফ্রেশ এর অভ্যাসবশত F5 এ চাপ দেওয়ায় অইটা আবার চলেও যায়। রাগে তখন মাথার চুল ছিড়তে ইচ্ছা করে (আমি নিজেই ভুক্তভোগী)। আবার অনেকে বলেছেন রিফ্রেশ দিতে দিতে কিবোর্ডের F5 বাটন এর অবস্থা নাকি কেরোসিন,আর কিছুদিন গেলে জানাজা দেওয়া লাগবে। তো এইটা থেকে বাচার উপায় কি? কখনো ভেবেছেন কি এমন কোন উপায় যদি থাকত রিফ্রেশ এর কাজটা অটোমেটিক হয়ে যেত আর জব আসলে এলার্ট দিয়ে দিত?

হ্যা,আপনার মনের কথাটা আমি বুঝি,আর তাই আপনার কষ্টের সমাধানের জন্যই এই পোস্ট। এইবার একটু নড়েচড়ে বসেন।

অটোমেটিক  রিফ্রেশ এর জন্য আমি একটি অসাধারন প্লাগিন ইউজ করি। প্লাগিনটির নাম হচ্ছে Auto Refresh Plus. এটি শুধু গুগল ক্রোম ইউজারদের জন্য । আপনাদের অনেকের কাছে হয়তো আরো অনেক অটো রিফ্রেশ এর জন্য প্লাগিন আছে। আমিও অনেকগুলা ইউজ করেছি। আমার কাছে এটিই সেরা মনে হয়েছে। কারন, এইটার কিছু ফিচার এটাকে অন্যগুলা থেকে আলাদা করে দিয়েছে। অন্য রিফ্রেশার প্লাগিন দিয়েও ৫/১০ সেকেন্ড পর পর অটোমেটিক রিফ্রেশ দেওয়া যায়,কিন্তু ওইগুলার অসুবিধা হল জব আসলেও রিফ্রেশ বন্ধ হয় না যদি না আপনি নিজে বন্ধ করেন। যার ফলে ভুলবশত রিফ্রেশ বন্ধ না করলে জব আসলেও আবার চলে যায় (রাগে চুল ছিড়ার ইমো হবে)।কিন্তু Auto Refresh Plus এর চমৎকার সুবিধা হচ্ছে জব আসলে রিফ্রেশ অটোমেটিক বন্ধ হয়ে যায় এবং একটি পপআপ নটিফিকেশন দিয়ে জানিয়ে দেয় জব হাজির :)। ভাবছেন কিভাবে সম্ভব? বলছি বলছি…

প্রথমে ক্রোম অয়েব স্টোর থেকে Auto Refresh Plus ডাউনলোড এবং ইন্সটল করে নিন। সরাসরি এই লিঙ্কে গিয়ে ডাউনলোড করুন।

https://chrome.google.com/webstore/detail/oilipfekkmncanaajkapbpancpelijih

Add to Chrome এ ক্লিক করুন। ডাউনলোড হয়ে গেলে ইন্সটল এ ক্লিক করুন।

ইন্সটল হয়ে গেলে ব্রাউজার এর উপরে ডান কোনায় Auto Refresh Plus বাটন দেখতে পাবেন। এইটার উপর মাউস এর রাইট বাটন ক্লিক করে Options এ যান।

নিচের চিত্রের মতো দেখতে পাবেন। স্ক্রল করে নিচে আসুন। পেজ মনিটর অপশন থেকে Enable This Feature এ ঠিক চিহ্ন দিন। Page Monitor Pattern থেকে Popup Notification once FIND the target সিলেক্ট করুন। Play Sound অপশন থেকে  Play sound candidate 1 (1 second) অথবা Play sound candidate 2 (6 seconds) সিলেক্ট করুন। Save করে বেরিয়ে আসুন। ভালভাবে বুঝার জন্য নিচের স্ক্রিনশটটি দেখুন।

কাজ অর্ধেক শেষ। এবার ব্রাইজার এর উপরের ডান কোনায় থাকা Auto Refresh Plus বাটনে সরাসরি ক্লিক করুন। Time Interval থেকে 5 Seconds সিলেক্ট করুন। আপনি চাইলে ম্যানুয়েলি ইচ্ছামত টাইম বসাতে পারবেন। এখন Page Monitor Once Find The Target বক্সে লিখুন 1 Jobs ।উপরের Start বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন। ভালভাবে বুঝার জন্য নিচের স্ক্রিনশটটি দেখুন।

এখন প্রতি ৫ সেকেন্ড পর পর অটোমেটিক রিফ্রেশ হতে থাকবে। আপনি চাইলে এখন বিশ্রাম নিতে পারেন অথবা অন্য ট্যাব খুলে কাজ করতে পারেন। এবার কিছুক্ষন অপেক্ষা করুন। যখনই আপনার মাইক্রো পেইজে ১টি জব আসবে তখনি রিফ্রেশ বন্ধ হবে এবং Auto Refresh Plus সাউন্ডসহ নিচের চিত্রের মত পপআপ নোটিফিকেশন দিবে।

যেহেতু সাউন্ডসহ নোটিফিকেশন দিবে সুতরাং আপনি অন্য কাজে ব্যস্ত থাকলেও এলার্ট পাবেন। এবার জবটি কমপ্লিট করুন এবং আগের মত Auto Refresh Plus বাটনে ক্লিক করে টাইম সিলেক্ট করে Start বাটনে ক্লিক করুন। আপনি চাইলে এখন ফেসবুক ব্রাউজ/চ্যাট করতে পারেন অথবা অন্য কাজ করতে পারেন আগের মত রিফ্রেশ হতে থাকবে এবং জব আসলে সাউন্ডসহ এলার্ট দি‍য়ে বলবে বান্দা হাজির :) । আশা করা যায় এখন থেকে কোন জব মিস হবে না :D ।অলস মানুষ আমি।অনেক কষ্ট করে লিখেছি। এর মাঝে দুইবার কারেন্ট চলে গেছে। যাই হোক,কেমন লাগল জানাবেন।

No comments :

Post a Comment