YouTube Channel খুলুন মাত্র ২ মিনিটে ছবি সহ | Open YouTube Channel In 2 Min. With Screenshot | PART- 1

No comments
how to open youtube channel
YouTube Channel খুলুন মাত্র ২ মিনিটে ছবি সহ | Open YouTube Channel In 2 Min. With Screenshot


YouTube নিয়ে নতুন করে কিছু বলার নেই। এ মূহুর্তে ভার্চ্যুয়াল মার্কেটে সব থেকে বড় Video Streaming Site হচ্ছে YouTube। কয়েক মিলিয়ন নিয়মিত ভিজিটর নিয়ে এই সোশ্যাল মিডিয়া সাইট টি প্রতি নিয়তই আরও বেশি নির্ভরযোগ্য হয়ে উঠছে। শুধু যে বিনোদনের জন্য এই সাইটটি জনপ্রিয় হয়ে উঠছে তা নয়; বিভিন্ন ধরণের সামাজিক অবক্ষয়, অনিয়ম, অপরাধ ও ষড়যন্ত্রের মতো ঘৃণিত কাজগুলোকে প্রকাশ্যে লোক সম্মুখে এনে রীতিমত একটা নব জাগরণ সৃষ্টি করছে এই YouTube। এমনকি বিজ্ঞানের প্রসারেও এই সাইটটি অন্যান্য মিডিয়া থেকে পিছিয়ে নেই। হরেক রকম লোকের আনাগোনা এখানে। প্রত্যেকেরই রয়েছে নিজস্ব পছন্দ। কেউ আসে বিনোদনের উদ্দেশ্য, কেউ আসে সামাজিক অবক্ষয়ের তথ্য পেতে আবার কেউ বা আসে বিজ্ঞানের প্রসারের উদ্দেশ্যে। ভিজিটরদের অনেকেরই ইচ্ছা থাকে নিজের সংগ্রহের কিছু ভিডিও সবার সামনে তুলে ধরতে। নিজের পছন্দ আর রুচি বোধ সবার সাথে ভাগাভাগি করে নিতে।আবার কেউ কেউ ছায় তাদের ভিডিও শেয়ার করে তার থেকে টাকা ইনকাম করতে । কিন্তু ইচ্ছা হলেও উপায় জানা নেই বলে অনেকে তা করতে পারেন না। তাই এ পোষ্ট তাদের জন্য, যারা জানেন না।

হ্যা, বন্ধুগণ আজ আমি আপনাদের দেখাবো কিভাবে আপনি YouTube এ আপনার নিজের Channel খুলবেন।
আমাদের বাংলা সাইটগুলোতে YouTube এ নিজস্ব Channel খোলা বিষয়ক তেমন কোনো টিপস দেয়া হয় না।। কিন্তু আজ আমি আপনাদের YouTube Channel খোলার সম্পূর্ণ ও সব থেকে সহজ একটা Guide line দেব। আশা করি এরপর থেকে আপনারও আর অন্য কারোর দ্বারস্থ হতে হবে না। এই Guide line মেনে চললে মাত্র ২ মিনিটে আপনি আপনার নিজের একটি চ্যানেলের মালিক হয়ে যাবেন। তাহলে চলুন কাজে নামা যাক-
আপনি যদি মোবাইল থেকে আপনার ইউটিউব চ্যানেল খুলতে চান তাহলে আপনার মো্বাইল এ puffin web browser নামের এ ব্রউজার ইনস্টল করে ডেস্কটপ মোড করে নিবেন, তার পর নিছের দেখানো কাজ অনুসরন করুন।
YouTube এ Channel খুলতে হলে সব থেকে আগে আপনাকে (www.youtube.com) এখানে সাইন ইন (Sign in) করতে হবে।
https://www.youtube.com/
আপনার Gmail ID আর password দিয়ে সাইন ইন করুন। সাইন ইন করার পর নীচের ছবিটির মতো যদি স্ক্রীন আপনার সামনে আসে তাহলে দাগ দেয়া অংশটির (My Channel) ক্লিক করুন। এর পর আপনার চ্যানালের নাম দেন এবং SAVE এ ক্লিক করুন, আপনার চ্যানেল তৈরি হয়ে যাবে।


আর না হলে সরাসরি নিছের লিখা গুলি অনুসরন করেন।
এবার আপনার সামনে যে স্ক্রীনটি আসবে তার ডান দিকের কোণায় Profile Picture অপশনে একটি ক্লিক করুন। তারপর YouTube Settings অপশনে ক্লিক করুন (ছবির মতো)।

এবার নতুন এই স্ক্রীনটির একেবারে নীচে দেখুন Create a new Channel নামের যে অপশনটি আছে তাতে একটি ক্লিক করুন।

বক্সে আপনার চ্যানেলের নাম দিন। আপনি যে ধরনের ভিডিও আপলোড দিবেন ঠিক ঐ রিলেটেড নাম দিবেন আপনার চ্যানেল এর, এতে চ্যানেল এস.ই.ও করতে সুবিদা হবে।


আপনার চ্যানেল এর নাম লিখার পর CREATE এ ক্লিক করুন, ক্লিক করার পর আপনার চ্যানেল তৈরি হয়ে যাবে। 

এবার আপনাকে  ইত্যাদি আর ছোট খাট যা যা দরকার সেগুলো সব ইন্সট্রাকশন অনুযায়ী করে নিতে হবে। আশা করি নিজের থেকে এই কাজগুলো করতে পারবেন। না পারলে আমাদের ফেসবুক ফ্যান পেইজে অথবা পোষ্টের নীচে কমেন্ট করে বিষয়টি জানান। সব শেষ হয়ে গেলে এবার আপনার ভিডিও Upload করা শুরু করে দিন।
Video Upload করতে হলে প্রথমে Video ট্যাবটি প্রেস করুন।



তারপর Upload a Video লেখাটাতে ক্লিক করুন। ব্যস তারপর পছন্দ মতো ভিডিও সিলেক্ট করে আপলোড করে দিন আপনার সদ্য নির্মিত YouTube চ্যানেলে।

ব্যাক্তিগত YouTube Channel খোলার এই প্রক্রিয়াটি খুবই সহজ। কিন্তু উপায় না জানার কারণে অনেকেই এটা খুলতে পারেন না। YouTube Channel থেকে উপার্জন করতে চাইলে বা আপনার চ্যানেলের ভিজিটর বাড়াতে চাইলে এক্সক্লুসিভ সব ভিডিও সংরক্ষণ করুন আর Facebook, Twitter, Google+ প্রভৃতি সোশ্যাল মিডিয়া গুলোতে আপনার বন্ধু-বান্ধব আর পরিচিত মানুষদের মাঝে আপনার চ্যানেলের ভিডিওগুলো শেয়ার করা শুরু করুন। তাদেরও অনুরোধ করুন যাতে তারা এইসব ভিডিও অন্যদের সাথে শেয়ার করে। এভাবে নিত্য নতুন ভিডিও আপলোড করে আর শেয়ার করতে থাকলে আপনার চ্যানেলের ভিজিটর অনেক পাবেন ইনশাল্লাহ!!! আর YouTube Channel থেকে উপার্জন করতে চাইলে কি করতে হবে সে ব্যাপারে আমার পরের পোষ্টে আপনাদের অবশ্যই জানাব। সে পর্যন্ত অপেক্ষা করুন আর আমাদের সাথে থাকুন। ভালো থাকবেন। আস্লামাইকুম!!!
বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন।

আপনি ছাইলে ভিডিও দেখেও কাজটি করতে পারেন। নিছে ভিডিও দেওয়া হল।



No comments :

Post a Comment