কিভাবে কম্পিউটার বা পিসির গতি বাড়ানো যায়!

1 comment
how.to.speed.up.my.computer কিভাবে কম্পিউটার বা পিসির গতি বাড়ানো যায়!
কিভাবে কম্পিউটার বা পিসির গতি বাড়ানো যায়! 
আমরা প্রায়ই দেখি পিসির গতি দিন দিন কমে যাচ্ছে। এটা একটি বড় সমস্যা। কম্পিউটার বিভিন্ন কারণে ধীরগতি হতে পারে। তবে এই সমস্যা যদি কম্পিউটারর হার্ডওয়্যার বা মাদারবোর্ডের সমস্যা না হয়ে থাকে তাহলে সহজে এই সমস্যার সমাধান করতে পারি। চলুন দেখা যাক কি কারণে পিসি স্লো হয়।

আমরা সবাই যখন কম্পিউটার ওপেন করি তখন প্রায় দেখি যে কম্পিউটার START UP ফাংশনে বেশি সময় লাগছে। কারণ কম্পিউটার ওপেন করার পর যে যে প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয় সেই প্রোগ্রামগুলিই এই জন্য দায়ী। যার ফলে কম্পিউটার স্লো হয়। তাই খুব প্রয়োজনীয় প্রোগ্রাম ছাড়া বাকী সব কম্পিউটার START UP এর সময় চালু হতে দেওয়া যাবে না। এই সমস্যার হাত থেকে খুব সহজেই মুক্ত হতে পারি তা হলো অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি ডিজেবল করে রাখা।

তাহলে চলুন দেখা যাক কিভাবে ফিরিয়ে আনতে পারি পিসির আগের সেই গতি।
১) START মেনুতে যেয়ে RUN এ কিক করুন। একটি RUN উইন্ডো ওপেন হবে।
২) এই RUN উইন্ডো ঘরে msconfig লিখে এন্টার দিতে হবে।
৩) আরও একটি উইন্ডো ওপেন হবে। এখানে Start Up ট্যাবে কিক করুন।
৪) এখানে সব প্রোগ্রাম দেখা যাবে। এখন যেসব অপ্রয়োজনীয় প্রোগ্রাম START UP এর সময় দেখতে চাই না সেগুলির টিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।
৫) এবার OK তে কিক এর কম্পিউটার Restart দিতে হবে।
৬) পিসি Restart হওয়ার পর System Configuration Utility নামে একটি উইন্ডো আসবে। অপশন সিলেক্ট করে OK করতে হবে।
এই ধাপগুলি সঠিক ও সুন্দরভাবে অনুসরণ করলেই আপনার কম্পিউটারের গতি আগের মত ফিরে পাবে।

TAG: how.to.speed.up.my.computer, how to speed up computer windows 10, how to speed up computer windows 7, how to speed up computer windows 8, speed up pc software, speed up computer free, speed up my laptop, how to make windows 10 run faster, performance troubleshooter windows 7

1 comment :