YouTube Video তে SEO Friendly Description কিভাবে লিখবেন এবং Video প্রথম পেইজে নিয়ে আসুন

No comments
YouTube কখনও আপনার ভিডিওটি  প্লে করে দেখবে না। ইউটিউব দেখবে আপনার ভিডিও ডেসক্রিপশনের লেখাটা । ইউটিউব ভিডিও রেঙ্কিং এর জন্য ডেসক্রিপশন খুবই গুরুত্বপূরর্ন। আজ আলোচনা করবো কিভাবে আপনি একটা ভিডিওর জন্য এসইও ফ্রেন্ডলি ডেসক্রিপশন তৈরী করবেন এবং আপনার আপনার ভিডিওতে এড করবেন।
  • Description লিখার শুরুর প্রথম ২৫ ওয়ার্ডের মধ্যে আপনার মেইন কিওয়ার্ড থাকতে  হবে। এসইও ফ্রেন্ডলি  ডেসক্রিপশন করার প্রথম শর্তই এটি।  এবং আপনি যদি আপনার মেইন  কিওয়ার্ড দিয়ে আপনার লেখা শুরু করতে পারেন তাহলে রেঙ্কিং এর জন্য আরো ভাল হবে।  যেমন :  আমাদের কিওয়ার্ড হল Windows 10 tips ।


Windows 10 tips and tricks should know for every windows user. আপনি লেখাটা এইভাবে শুরু করতে পারলে ভাল । তবে যদি আপনার মেইন কিওয়ার্ডটা দিয়ে শুরু করতে না পারেন তাহলে আপনি প্রথম ২৫ ওয়ার্ডর মধ্যে একবার রাখবেন। আপনার
  • ভিডিও Descriptionটা সর্বনিম্ন ৩০০ ওয়ার্ডর হতে হবে। কখনও আপনি আপনার ডেসক্রিপশনটা ৩০০ ওয়ার্ড এর কম লিখবেন না। তার বেশী লিখতে পারলে আরো ভাল।  ওয়ার্ড কাউন্ট করার জন্য আপনি Tubebuddy সফটওয়্যারটা আপনার ব্রাউজারে ইন্সটল করে  ইউজ করতে পারেন।
  • Description লেখার সময় .৫%-.৮% আপনার মেইন কিওয়ার্ড ইউজ করবেন। যেমন আপনি যদি ১০০০ ওয়ার্ডর একটা ডেসক্রিপশন লেখেন তখন আপনি ৫ বা ৮ বার আপনার মেইন কিওয়ার্ডটা ইউজ করবেন । যেমন, আপনি ১০০০ ওয়ার্ডর ডেসক্রিপশন লিখলে আপনি আমাদের Windows 10 tips কিওয়ার্ডটা ৫ বা ৮ বার লেখার মাঝে ব্যাবহার করবেন।
  • তবে বিরক্তকর ভাবে এখানে সেখানে আপনার কিওয়ার্ড ইউজ করবেন না। যা পড়তে বা দেখতে খারাপ লাগে। কিওয়ার্ড প্ল্যানার ইউজ করে আপনি আরো কিছু সেকেন্ডারী কিওয়ার্ড লেখার মাঝে ইউজ করতে পারেন যা দিয়ে ইউটিউব এবং গুগুলে সার্চ করে।
  • আপনি যখন ডেসক্রিপশন লিখবেন তখন লেখায় যেন গ্রামাটিক্যাল কোন  মিসটেক না থাকে। গ্রামাটিক্যাল চেক করার জন্য Garammerly প্লাগইনটা আপনার ব্রাউজারে ইন্সষ্টল করে  ইউজ করতে পারেন।
  • আপনার ডেসক্রিপশন লেখা শেষ হলে আপনি আপনার আগের রিলেটেড কিছু ভিডিওর লিংক দিয়ে দিতে পারেন। তবে লিংকগুলো  ইউআরএল সর্টনার দিয়ে  ইউআরএল সর্ট করে দিবেন। তার জন্য Google URL Shourtner ওয়েবসাইট ইউজ করতে পারেন। আপনার ফেসবুক, টুইটার সহ অন্যান্য সোস্যাল সাইটের লিংক ব্যাবহার করতে পারেন। এই লিংক গুলো দিলে আপনি ভিউয়ার ধরে রাখার বড় একটা কৌশল। তাতে আপনার চ্যানেলের বাউন্সরেট কমবে। বাউন্সরেট যত কম থাকবে তা আপনার চ্যানল রেঙ্কিং এর জন্য অনেক ভাল। একজন ভিউয়ারকে যত বেশী সময় আপনার ধরে আপনার চ্যানেলে ধরে রাখতে পারবেন তত আপনার বাউন্সরেট কমবে।
  • আপনার ভিডিওতে যদি কোন রেফারেন্স ওয়েবসাইট উল্লেখ করেন তাহলে তা ইউআরএল সর্ট করে দিয়ে দিতে পারেন।
  • ভিডিও ডেসক্রিপশনে আপনি কখনও ট্যাগ ইউজ করবেন না। ভিডিও টপিকসের বাহিরে কোন কন্টেন্ট ইউজ করা যাবে না। ডেসক্রিপশনে কখনও sub4sub, like4like ইত্যাদি ওয়ার্ড ইউজ করবেন না। যেমন : আমার চ্যানেলে সাবস্ক্রাইব করুন আমিও আপনিার চ্যানেলে সাবস্ক্রাইব করব এই ধরনের লেখা লিখবেন না।

আজ তাহলে এই পর্যন্তই ।
আরো বিস্তারিত যদি জানতে চান তাহলে এখান থেকে ভিডিওটা দেখে নিন। এবং আমার চ্যানেলে Subscribe করতে ভুলবেন না। 

No comments :

Post a Comment