9/17/17

Video তে এড আসছে না বা ভিডিও রেঙ্ক হচ্ছে না তাহলে এই পোষ্টটা আপনার জন্য।

আসসালাুম আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। Era IT YouTube Channel থেকে আপনাদের সবাইকে স্বাগত জানাচ্ছি। ইউটিউবে যারা কাজ করছেন বা কাজ করতে আগ্রহী তারা প্রথমে আমার চ্যানেলে Subscribe করে নিন। কারন আমি নিয়মিত ভাবে ইউটিউব এবং আইটি বিষয়ক ভিডিও আপলোড করে থাকি।

অনেকেই প্রশ্ন করেন অনেক কষ্ট করে ভিডিও বানিয়ে আপলোড করলেন কিন্তু দেখছেন ভিডিওতে এডসেন্স এড আইকন Yellow বা ক্রস চিহ্ন চলে আসছে। যার মানে আপনার ভিডিওতে এড আসছে না। এবং আপনার ভিডিওটি YouTube এ  রেঙ্কও হচ্ছে না। এই কাজগুলো করার জন্য ভিডিওর জন্য ভাল মানের কিওয়ার্ড সিলেক্ট করতে হবে। আজ এই বিষয় নিয়ে আলোচনা করব। 


আজ আমি কিওয়ার্ড রিসার্স বা সিলেক্ট করার জন্য সবচেয়ে ভাল মানের ৫টি ফ্রি টুলস নিয়ে আলোচনা করব।
  1. Youtube
  2. Google Adwords Display Planner
  3. SEOChat
  4. Keyword Kiwi
  5. Keyword Keg

  1. Youtube
৫টি টুলসের মধ্যে প্রথম যে টুলসটি তা হল YouTube নিজেই। আপনি যে টপিকস নিয়ে ভিডিও বানাবেন সেই টপিকস দিয়ে প্রথমে ইউটিউবে সার্চ করবেন। ইউটিউবের এই সার্চ কে কখনও ছোট করে দেখবেন না। আপনি যে টপিকস নিয়ে ভিডিও তৈরী করবেন সেই টপিকস দিয়ে প্রথমে ইউটিউবে সার্চ করবেন। যখন সার্ছ করবেন তখন পাশে এর টপিকসটার  Search Result দেখবেন যদি সার্চ রেজাল্ট ভাল হয় মানে কয়েক লাখ হয় তাহলে বুঝবেন এই টপিকটার সার্ছও ভাল। আর যদি সার্চ রেজাল্ট কয়েক হাজার বা কয়েক শত হয় তাহলে বুঝবেন এই টপিকটার সার্চ ও ভাল না। এবং এই টপিকটা নিয়ে তেমন কেউ ভিডিও তৈরী করে না। এবং যদি সার্ছ ভাল হল তখন নিচের ভিডিও গুলো দেখবেন এবং তারা কিরকম টাইটেল ইউজ করেছে সেগুলো ফলো করবেন একটা বিষয় লক্ষ করবেন সব ভিডিওতেই একটা দুইটা ওয়ার্ড মোটামুটি একই। আর সেইগুলোই হল মেইন কিওয়ার্ড।  আপনি এই কিওয়ার্ড টা নিয়েও একটা সুন্দর টাইটেল দিতে পারেন যদি কিওয়ার্ড রিসার্স সম্পর্কে তেমন ধারনা না থাকে। তাহলে এভাবেও আপনার ভিডিওর টাইটেল, ডেসক্রিপশন বা ট্যাগ দিতে পারেন। এই বিষয়টা হল কিওয়ার্ড রিসার্সের সবচেয়ে সহজ উপায়। পরের কিওয়ার্ড রিসার্স টুলস গুলো আর একটু এডভান্স লেভেলের। কিন্তু কখনও অন্যের টাইটেল, ডেসক্রিপশন বা ট্যাগ কপি করে হবহু আপনার ভিডিওতে বসাবেন না। এসইও ফ্রেন্ডলি টাইটেল, ট্যাগ ও ডেসক্রিপশন নিয়ে আমার চ্যানেলে ভিডিও আছে ভিডিওগুলো দেখে নিলে বিষয়টা আরো ক্লেয়ার ধারনা হয়ে যাবে।
  1. Google Adwords Display Planner
ইউটিউব কিওয়ার্ড রিসার্স টুলসের ২য় টুলসটা হল Keyword Planner । এইটা গুগুলের একটা ফ্রি টুলস।  গুগুলে google Adwords লিখে সার্চ করুন এবং এই লিংকটা ওপেন করুন এবং এই ওয়েবসাইটে প্রথমে রেজিস্ট্রেশন করে নিন। আমি আগেই রেজিস্ট্রেশন করে রেখেছি। রেজিস্ট্রেশন করার পর 

সময়য়ের অভাবে বাকি লেখাগুলো লিখতে পাচ্ছি না। তাই ৫টি কিওয়ার্ড নিয়ে আমি একটা ভিডিও তৈরী করেছি। ভিডিওটা দেখে নিলে বিষয়টা আরো পরিস্কার হয়ে যাবে। 

ভিডিও লিংক - https://youtu.be/HXqWyj1oNCQ

আমার চ্যানেলে যারা এখনও Subscribe করেননি তারা এখনই সাবস্ক্রাইব করে নিন। 
Previous Post
Next Post

post written by:

0 comments: