লোগো ডিজাইন কি? পুরুটা পড়ুন আর আপনি একজন লোগো ডিজাইনার হয়ে যান।








লোগো ডিজাইন নিয়ে বিস্তারিত
লিখেছেন মোহাম্মদ
     ইমরান হোসাইন

লোগো ডিজাইন করবেন?
আপনাকে স্বাগতম।
বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে সবচেয়ে বেশি চাহিদা রয়েছে লোগোর। এবং শুধু লগো ডিজাইন করে মাসে লাখ টাকার উপরে ইনকাম করছে।  বিশ্বাস না হলে ঘুরে ফাইবর থেকে।
খুব কি সহজ মনে হয় লোগো ডিজাইন করা?
দেখতে তো কতো সাধারণ মনে হয়, তাহলে ডিজাইন করা ও কি অনেক সহজ?
হা যদি আপনার মধ্যে ইচ্ছা থাকে তাহলে খুবই সহজ লোগো ডিজাইন!

লোগো একটা ব্র্যান্ড এর পরিচয়, লোগোর মাধ্যমে দর্শক বুঝবে সেই কোম্পানির কাজ কি, সে কোম্পানি কি করে।তাই লোগো ডিজাইন এ টেকনিক্যাল দক্ষতার পাশাপাশি আপনাকে সৃজনশীল হতে হবে, কি রকম লোগো বানাবেন সেটা নিয়ে প্ল্যান করতে হবে হবে এবং নিয়ম অনুযায়ী এগুতে হবে মোট কথা হচ্ছে আপনি কম্পিউটার টেবিল এ বস্লেন আর কিছু শেপ, টেক্সট আর রঙ দিয়ে লোগো করে ফেললেন ব্যাপারটা একদম এ এরকম না।সবার আগে আপনাকে প্রস্তুতি গ্রহন করতে হবে যেমন

লোগো দেখুন, শিখুন
অনুপ্রেরনা যেকোনো জায়গা থেকে যে কোন সময় আসতে পারে, আর লোগো ডিজাইন এর ক্ষেত্রে যেটা খুব গুরুত্বপূর্ণ।আপনি জানেন না যারা অভিজ্ঞ তাদের লোগো কেমন হয় আপনি হয়তো দেখেন ই নাই তারা কিরকম ডিজাইন করে তাহলে আপনি ভাল লোগো ডিজাইন করতে পারবেন না।তাই আপনাকে লোগো দেখতে হবে, ভাল লোগো, খারাপ লোগো সব দেখতে হবে তাহলে ই আপনি ধারনা পাবেন কিভাবে লোগো ডিজাইন করতে হয়।সে জন্য ইন্টারনেট এ কিছু সাইট আছে সেখানে গেলে আপনি অনেক সুন্দর সুন্দর লোগো দেখতে পাবেন যা আপনার উপকারে আসবে।

যেমন Google, Graphicriver, 99design, greelancer.com এগুলো হাজার হাজার লগো রয়ছে। যা দেখে আপনি আইডিয়া নিতে পারেন। এবং আপনি প্রেকটিসের জন্য এই ডিজাইন গুলো কপি করতে পারেন।
আপনি এখান থেকে বিভিন্ন ভাবে আইডিয়া নিতে পারেন, গুগল আছে সেখান থেকে আইডিয়া নিতে পারেন।সাধারণ ভাবে আইডিয়ার জন্য আপনি সব ধরন এর লোগো ডিজাইন দেখেন আবার আপনি যখন নির্দিষ্ট কোম্পানির জন্য লোগো ডিজাইন করবেন যেমন আপনি রিয়াল এস্টেট কোম্পানির জন্য লোগো তৈরি করবেন একটু দেখে নিন সার্চ করে রিয়াল এস্টেট কোম্পানির লোগোগুলি কি রকম হয়, কোন ভাবে ই নকল করা যাবে না শুধু অনুপ্রেরনা।

পুরুটা পড়ুন আজ্ই  হয়ে যেতে পারেন আপনি একজন লোগো ডিজাইনার।
লোগোর কিছু বেসিক নিয়ম মেনে চলুন

একটি সুন্দর লোগো সব সময় খুব সিম্পল হতে হবে এবং সেখানে একটা মেসেজ থাকতে হবে।সেই কোম্পানির কি করতে চায়, কি ধরনের কোম্পানি সেটা একটা সিম্বল এর মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে।সেগুলি করতে হলে আপনাকে লোগো ডিজাইন এর কিছু বেসিক নিয়ম আছে সেগুলি জানতে হবে, নিচে দিচ্ছি
লোগো অবশ্যই সিম্পল হতে হবে – লোগো যদি সিম্পল হয় তাহলে মানুষ সেটা দেখে সহজে বুঝতে পারবে।এমন লোগো আপনি বানালেন যেটা দেখে বুঝতে সময় লাগে অনেক তাহলে সেই লোগো দর্শক গ্রহন করবে না।
আপনার লোগো মনে রাখার মতো হতে হবে – এমন লোগো ডিজাইন  করতে হবে যেটা দর্শকরা মনে রাখবে, তার মানে কিন্তু এই না সেখানে অনেক কালার ব্যবহার করতে হবে, অনেক রকম স্টাইলিশ ফন্ট ব্যবহার করতে হবে ইত্যাদি।আপনার লোগো তখনই মানুষ মনে রাখবে যখন সেটা সিম্পল হবে কিন্তু সেটার মধ্যে একটা স্টোরি থাকবে।

লোগো স্থায়ী হতে হবে- এমন ভাবে লোগো ডিজাইন করবেন যেন সেটা সময় এর সাথে সাথে পুরানো হয়ে না যায় না, সেই কোম্পানিকে যেন এক বছর বছর পর পর লোগো ডিজাইন করার কথা চিন্তা করতে না হয়।বিভিন্ন মার্কেট প্লেস এ দেখা যায় বায়াররা জব পোস্ট করে আগের লোগো পুরানো হয়ে গেছে নতুন করে আধুনিক লোগো বানাতে চায়।আর সেটা আগের লোগো ডিজাইনার এর জন্য খুব সুখকর হউয়ার কথা না।তাই সময় এর সাথে লোগো যেন পুরানো না হয় সেদিকে খেয়াল রাখতে হবে
সব জায়গায় দেখতে ভাল লাগতে হবে- আপনি একটা লোগো ডিজাইন করলেন যেটা অনেক বড় করে বিল বোর্ড এ দিলে দেখতে চমৎকার লাগে আবার একদম ছোট করে বিজনেস কার্ড এ দিলে খুব ই বিশ্রী লাগে, আবার কালার অবস্থায় অনেক সুন্দর লাগে কিন্তু সাদাকালো করলে কিছুই বুঝা যায় না, এখানে ও সিম্পল লোগোর কথা চলে আসবে, আপনার লোগো ডিজাইন যখন অনেক জটিল হয়ে যায় তখন সেই লোগোর সাইজ অথবা কালার  পরিবর্তন করলে অনেক কিছু বুঝা যায় না।
বিসয়বস্তুর সাথে মিলতে হবে- আপনি যে কোম্পানির জন্য লোগো করছেন অথবা কোন ইভেন্ট এর জন্য লোগো করছেন সেই কোম্পানির যে উদ্দেশ্য অথবা সেই ইভেন্ট এর যে বিষয় তার সাথে মিল রেখে অবশ্যই লোগো বানাতে হবে।যেমন একটা বাচ্চাদের খেলনা বিক্রি করে এরকম কোন স্টোর এর লোগো বানাচ্ছেন সেখানে আপনাকে Childish font ব্যবহার করতে হবে এবং কালার ও হতে হবে অনেক ব্রাইট।

আপনার যদি ইচ্ছা থাকে লগো ডিজাইনার হতে তবে আজ থেকেই শুরু করে দিন। প্রেকটিস করতে থাকুন দেখবেন একদিন আপনিও লক্ষ লক্ষ টাকা ঘরে বসে ইনকাম করতে পারবেন শুধু লোগো ডিজাইন করে।

নিচে একটা সিম্পল লোগো ডিজাইন করে দেখানো হলো।




আমাদের লোগো ডিজা্ইনের হেল্প এর জন্য ছোট্র একটা ফেইসবুক গ্রুপ রয়েছে এড হয়ে থাকুন সব ধরণের সহযোগীতা পাবেন।  Graphic Design Help Center
Thank you.